• জাতীয়
  • »
  • রাত পোহাবার আর কতদেরি পাঞ্জেরি?

রাত পোহাবার আর কতদেরি পাঞ্জেরি?

NewsBarisal.com

প্রকাশ : জুলাই ২৫, ২০২০, ৬:৪৫ অপরাহ্ণ

সম্মানিত সচিব বেসরকারি শিক্ষা কল্যানট্রাষ্টঃ
আপনি আমার সালাম গ্রহন করুন, আশাকরি ভালো আছেন।

গত ৩/৪দিন আগে আমি মাননীয় শিক্ষা মন্ত্রীর কাছে একটু আবেদন রেখে ছিলাম এই বলে যে, একজন শিক্ষক /কর্মচারী অবসরে যাওয়ার পর ৬-১২ মাসের মধ্যে সে যদি তার কল্যান ট্রাষ্টের টাকাটা পায় তাহলে আর কটাদিন সে কারও কাছে হাত না পেতে ভালো ভাবে বেঁচে থাকতে পারে।এ প্রেক্ষিতে অনেকে অনেক কষ্টের কথা, তাদের আবেগের কথা এবং কিছু শিক্ষক এই অবসের টাকা পাওয়ার পূর্বেই এহ জগত ছেড়ে চলে গেছেন।এ কথা গুলো চলে আসছে।

সম্মানিত সচিব,
এর পরে আমরা অনেক কিছু দেখলাম, শিখলাম আপনি লাইভে এসে আমাদের বুঝিয়ে দিলেন, কবে থেকে এটা চালু হলো, কি ভাবে চলে, কারা পরিচালনায় আছেন, ইত্যাদি। আপনি সব বলেছেন আমি নিজেও বিষয় গুলো জেনেছি।

কিন্তু এর কোনো খানে আমার প্রশ্নের উত্তর পাওয়া যায়নি। আমি শুধু বলেছিলাম একজন শিক্ষক অবসরে যাওয়ার পর ৬-৮বছর পেরিয়ে যায়,কিন্তু তার কল্যান বা অবসরের টাকা পায় না।আপনি তো আমাদের নেতা।

আপনি সেখানে টাকার সমস্যা থাকলে সেটা বলতে পারতেন, সরকারের কাছ থেকে এই তহবিলে আরও টাকা কিভাবে আপনারা আমাদের সহযোগিতায় আনতে পারেন, তা বলতে পারতেন, কতবছর বা কতকাল অপেক্ষা করলে একজন শিক্ষক /কর্মচারী তাদের টাকা পেতে পারে।

এই কথাগুলো বলেন নাই। আপনার কষ্টেের কথা গুলো বলেছেন। আপনি আমাদের শিক্ষক নেতা।আমরাতো আপনার হাত ধরে ও এগিয়ে যাব। কিন্তু যে অবসরে গিয়ে ধুঁকে ধুঁকে মারা যাচ্ছে তার কি হবে?

সচিব স্যার,
আমার একজন ৪র্থ শ্রেনীর কর্মচারী ১০বছর আগে অবসরে গেছেন। সে কয়েক দিন আগে কলেজে এসে বলল,স্যার আমি চোখে দেখিনা।আমার চোখের চিকিৎসার টাকাটা আপনি যদি দিয়ে দিতেন, আমি টাকা পেলে আপনাকে দিয়ে দিব।

আমার তখন মনে হলো রাত পোহাবার আর কতদেরি পাঞ্জেরি? এটা বাস্তব কথা। আমার একজন আত্মীয়, ৪ বছর হলো অবসরে গেছেন, তার দুটি মেয়ে।

একটা বিবাহ দিয়েছে,এখন দ্বিতীয়টার কি হবে?এ নিয়ে তার ভাবনা, অবসরের টাকাটা পেলে আগে মেয়েটার বিবাহ দিব। আমি এরকম সত্য কথাগুলো লিখতে চেয়ে ছিলাম। লিখতে গিয়ে জেনেছি অনেক।কিন্ত কোন উত্তর খুঁজে পাইনি।যা হোক ভালো থাকুন, সুস্থ থাকুন। এবং আমাদের কথা একটু ভেবে দেখবেন।

তাইজুল ইসলাম
অধ্যক্ষ
গুঠিয়া আইডিয়াল ডিগ্রি কলেজ, বরিশাল।

 



সর্বশেষ সংবাদ
কত বছর গত হলে মিলবে শিক্ষকদের অবসর ও কল্যাণট্রাষ্টের ভাতা : অধ্যক্ষ তাইজুল ইসলাম চকবাজারের ঝুকিপূর্ন ভবনটির কারনে চরম ক্ষতিগ্রস্থ ব্যবসা প্রতিষ্ঠান ঝালকাঠীতে ভয়াবহ অগ্নিকান্ডে ১৪ দোকান ভস্মিভূত, অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি, আহত ১০ মুলাদীতে সাপের কামড়ে গৃহকর্তার মৃত্যু উজিরপুরে মৃত্যুর ১১ বছর পরে ভূয়া দলিল দেখিয়ে জমি দখলের চেষ্টা বরিশালে নতুন ২৭ জনসহ করোনায় মোট আক্রান্ত ২৫২৪ জন, সুস্থ হয়েছেন ১৬৬৭ মুলাদীতে পেয়ারা বিক্রী করেতে এসে ব্রজপাতে ব্যবসায়ী নিহত পটুয়াখালীতে পানিতে ডুবে তিন বোনের মৃত্যু মেহেন্দিগঞ্জে বিয়ের প্রলোভনে প্রতিবন্ধী কিশোরীকে গণধর্ষন, অতপর অন্তঃসত্ত্বা মুলাদীতে পারিবারিক শত্রুতার জের ধরে হামলা, পানিতে চুপিয়ে হত্যা চেষ্টার অভিযোগ