স্কুলের খেলার মাঠে শাক সবজির চাষ

NewsBarisal.com

প্রকাশ : জুন ৬, ২০২০, ৪:৪৫ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট, ভোলা : ভোলা সদর উপজেলা রাজাপুর ইউনিয়নের ৩৬ নং চর সিতারাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র ছাত্রীদের খেলার মাঠে শাক সবজির চাষ করে স্থানীয় এক প্রভাবশালী ছাদের খন্দকার।

ছাদেক খন্দকার স্কুলের খেলার মাঠে শাক সবজি সহ মাঠের আশ পাশে গাছ পালা লাগিয়ে নানা ভাবে অত্যাচার করে যাচ্ছে। সরে জমিনে গিয়ে দেখা গেছে, স্কুলের ছাত্র ছাত্রীদের যাতায়াতের পথে নৌকা ও ট্রলার মেরামতের কাজ করে।

স্কুলের মাঠের জন্য নেই কোনো প্রসস্ত যায়গা।খালের পাড়ে স্কুলের ছাত্র ছাত্রীদের খেলার মাঠের জন্য যে সমান্য যায়গা রয়েছে তাও আবার প্রভাবশালী ছাদের খন্দকার শাক সবজি ও গাছ পালা লাগিয়ে রেখেছে। এই পরিবেশ ও পরিস্থিতিতে ছাত্র ছাত্রীদের শিক্ষার বিকাশ ঘটানো সম্ভব হবে?

স্কুলের সাবেক সভাপতি দুলাল খন্দকার বলেন, আমারা এই স্কুল প্রতিষ্ঠা করতে যে জমি দিয়েছি । সেই জমিতে আমার চাচা ছাদেক খন্দকার শাক সবজি গাছ পালা লাগিয়ে নানা ভাবে অত্যাচার নির্যাতন করে যাচ্ছে।

আমরা তাকে বাধাঁ দিলেও সে তা মানতে নারাজ।ছাদের খন্দকার জানান, আমি স্কুলের মাঠে সামান্য সময়ের জন্য শাক সবজি চাষ করছি।এই শাক সবজি কয়েক দিনের মধ্যে শেষ হয়ে যাবে। স্কুলের কাজের সময় আমার বেশ কিছু গাছ পালা নষ্ট হয়েছে।তাই আমি স্কুলের যায়গায় গাছ পালা রোপন করি।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক অভিভাবক জানান, একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র ছাত্রীদের যাতায়াতের পথ নেই, খেলার মাঠে শাক সবজি চাষ,আশ পাশে কাটা যুক্ত গাছ পালার মধ্যে আমাদের সন্তানদের কি শিক্ষা দিবে। আমরা আমাদের সন্তানদের অন্য জায়গায় ভর্তি আশা করছি।

স্কুল শিক্ষক ও সভাপতির অনুমতি ছাড়াই ছাদেক খন্দকার স্কুলের খেলার মাঠে শাক সবজি ও আশ পাশের গাছ পালা লাগিয়ে আসছে।

 



সর্বশেষ সংবাদ