• বরিশাল
  • »
  • মানুষের পাশে ‍একজন পেশাদার সমাজকর্মী সাজ্জাদ পারভেজ

মানুষের পাশে ‍একজন পেশাদার সমাজকর্মী সাজ্জাদ পারভেজ

NewsBarisal.com

প্রকাশ : মে ২৪, ২০২০, ৫:২৩ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট : গল্পটা যদি এভাবে শুরু হয় তবে পাঠকের কাছে তা অসম্পূর্ণ অনাস্বাদিত থেকে যাবে। কারণ বাঙালি সমাজে প্রচলিত পেশাগুলো সম্পর্কে আমরা stereo type বা কিছু বদ্ধমূল ধারণা তৈরি করে থাকি।

এই ধারণার বাইরে out of box আমরা ভাবতে নারাজ। আর প্রবেশন কর্মকর্তা সাজ্জাদ পারভেজ এখানেই ভিন্নতর কিছু। এসবের বাইরে একজন perfect পেশাদার সমাজকর্মী।

যে সমস্ত গুণাবলী অর্জন করলে একজন সমাজকর্মী পেশাদারিত্ব অর্জন করেন সাজ্জাদ পারভেজ তা করেছেন। শুধুমাত্র একটি নিরাপদ অঝুঁকিপূর্ণ নিশ্চয়তাবিধানকারী পেশা ব্যক্তিভেদে হয়তোবা আমাদেরকে মানুষ এবং সমাজের কাছে দায়সাড়া দায়বদ্ধ করতে পারে। কিন্তু তাতে পেশাদারিত্ব অর্জিত হয় না। এখানেই তিনি ব্যতিক্রম। তার পরিচয় এখন নিছক সরকারি কর্মকর্তা বা দয়ালু সমাজসেবক নয়।

সাজ্জাদ পারভেজ অন্তর্গত তাগিদেই ছুটে যান যে কোন অসহায় সমস্যাগ্রস্থ মানুষের কাছে, সমাজকর্মের আধুনিক দৃষ্টিভঙ্গী দিয়ে সমস্যার সমাধান করেন। হয়তোবা সমাজকল্যাণ মন্ত্রনালয়ের আইডেনটিটি তাঁকে বাড়তি নৈতিক শক্তি দিয়েছে।

অথবা প্রশাসনের সর্বস্তরে তার আস্থাবান সহজ গ্রহণযোগ্যতা কাজকে smooth করেছে। আর্ত মানুষের কান্না তাকে চঞ্চল করে, ঝুঁকিতে পড়া শিশু তাকে কাছে টানে, দিশাহারা মানুষের বিপদ ঘুমুতে দেয় না। তার কাছের মানুষগুলো জানেন যে সাজ্জাদ পারভেজকে তার পরিবারে বিশেষভাবে সময় দিতে হয়।

তারপরেও সে তার কর্তব্য কাজে লেগে থাকা এক অতুলনীয় অবিমিশ্র শ্রদ্ধা তৈরি করেন। মরণঘাতী মহামারী করোনার আক্রমণে যখন বাসায় থাকাই এ যাবত একমাত্র ভেকসিন বলে বিশ্বময় বিবেচিত, তখনও প্রথমাবধি সাজ্জাদ পারভেজ পথে পথে-কখনো একা, কখনো সহকর্মী নিয়ে, কখনো বা (ইতোমধ্যে বরিশালবাসীর প্রশাসনিক অভিভাবক হিসেবে আখ্যায়িত) জেলা প্রশাসকের সাথে ছুটে চলেছেন মানুষের সাহাযে।

যেখানে অনাহার সেখানেই সাজ্জাদ পারভেজ, যেখানে নিরুপায় প্রতিবন্ধী শিশু সেখানে করোনায় ক্ষতিগ্রস্থ মানুষের পাশে ভয়হীন সাজ্জাদ। আমরা চাই সাজ্জাদ পারভেজ সর্বদা সুস্থ থাকুন, এভাবেই মানুষের পাশে থাকুন। আগামী প্রজন্ম তকে দেখে প্রাণিত হোক।

 



সর্বশেষ সংবাদ