আতঙ্কিত নয়, সচেতন হতে হবে : ডাঃ শওকত আলী

NewsBarisal.com

প্রকাশ : এপ্রিল ৬, ২০২০, ১০:৪৩ অপরাহ্ণ

উজিরপুর প্রতিনিধি : বাংলাদেশে করোনা ভাইরাস তৃতীয় ধাপে ছড়িয়ে পড়ছে অর্থাৎ সামাজিক ভাবে সংক্রমিত হচ্ছে , আক্রান্তদের সংখ্যা দিন দিন বৃদ্ধি পেয়েছে,

মহামারী করোনা ভাইরাসের কারণে আতঙ্কিত না হয়ে সংক্রমণ রোধে সামাজিক দুরত্ব বজায় রেখে ও সচেতন হয়ে সাবধানতা অবলম্বন করে করোনা ভাইরাস কোভিড ১৯ কে মোকাবেলা করার আহবান জানান উজিরপুর উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শওকত আলী ।

জানাগেছ উজিরপুর উপজেলায় করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কায় ৫১ জন প্রবাসীকে হোম কোয়ারেনটাইনে রাখা হয়েছে । সামাজিক দুরত্ব বজায় রাখার জন্যে সাধারণ মানুষকে রাখা হয়েছে প্রশাসনিক নজরদারিতে ।

করোনা ভাইরাস সনাক্তে নমুনা সংগ্রহের জন্য প্রয়োজনীয় কিট সরবরাহ করা হয়েছে । সার্বক্ষণিক যোগাযোগের জন্য উজিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হটলাইন নম্বর চালু করা হয়েছে ।

করোনা ভাইরাস প্রতিরোধে সাধারণ জনগণের সচেতনাই প্রধান উল্লেখ করে ডাঃ শওকত আলী বলেন করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির হাচি, সর্দি কাশি থুথু থেকে অন্য ব্যক্তি সংক্রমিত হবার সম্ভাবনা রয়েছে ,

বর্তমান প্রেক্ষাপটে মরন ব্যাধি থেকে নিজেকে রক্ষা করতে জনসমাগ এড়িয়ে চলতে হবে , কাপড়চোপড়, ঘরের আসবাবপত্র, আঙ্গিনা জিবানুনাষক ছিটিয়ে পরিস্কার করা । শারীরিক পরিচ্ছন্নতার জন্য সাবান ব্যবহার করতে হবে।

রোগের লক্ষণ দেখা দিলে নিকটস্থ হাসপাতালে যেতে হবে অথবা উজিরপুর স্বাস্থ্য কমপ্লেক্সের হট লাইন ০১৭৩০৩২৪৪১৬ নম্বরে যোগাযোগ করার পরামর্শ দেন।আক্রান্ত ব্যক্তি বা তার পরিবারের সাথে অসৌজন্যমূলক আচরণ পরিহার করে তাদের সাথে মানবিক হতে হবে।

ইউনিয়ন ওয়ার্ড পর্যায়ের সকল স্বাস্থ্য কেন্দ্র খোলা রাখা হয়েছে । আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে বা ভাইরাসের নমুনা সংগ্রহ করতে যেতে হলে পিপিই ( পার্সোনাল প্রটেকশন ইকুইপমেন্ট) ব্যাবহার করতে হবে।

তাই বর্তমান পরিস্থিতিতে সাধারণ জনগন সনসমাগ পরিহার করে , নিজেদের পরিবার পরিজনের সুরক্ষার জন্য , সরকারি নির্দেশনা মেনে চললে মরনব্যাধী করোনা ভাইরাস প্রতিরোধ করা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন ।

 



সর্বশেষ সংবাদ