• বরিশাল
  • »
  • গৌরনদীতে সকল দোকানপাট বন্ধ ঘোষণা

গৌরনদীতে সকল দোকানপাট বন্ধ ঘোষণা

NewsBarisal.com

প্রকাশ : মার্চ ২৫, ২০২০, ৬:৫৪ অপরাহ্ণ

গৌরনদী প্রতিনিধি : করোনা ভাইরাস সংক্রমণ রোধের জন্য বরিশালের গৌরনদী উপজেলার বিভিন্ন হাট-বাজার ও বাসস্ট্যান্ডের ঔষধ, হোটেল ও নিত্যপ্রয়োনীয় পণ্যের দোকান ছাড়া সকল দোকানপাট বন্ধ করা হয়েছে।

পার্শ্ববর্তী মাদারীপুর জেলা করোনা ভাইরাস চিহ্নিত করার কারণে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সোমবার দিবাগত রাত ৮টা থেকে গভীর রাত পর্যন্ত উপজেলার বিভিন্ন হাট-বাজারে ও বাসস্ট্যান্ডে মাইকিং করে ঔষধ, হোটেল ও নিত্যপ্রয়োজনীয় পণ্যে’র দোকান ছাড়া সকল দোকাটপাট বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়।

মঙ্গলবার সকালে থেকে গৌরনদীর বিভিন্ন হাট-বাজার ও বাসস্ট্যান্ডে কথিত লকডাউন করা হয়েছে বলে স্থানীয় ব্যবসায়ীরা ধারনা করছেন। বিদেশ ফেরত অধিকাংশ প্রবাসী লোকালয়ে ঘোরাফেরা করার কারণে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন উপজেলাবাসী।

টরকী বন্দর বর্নিক সমিতির সভাপতি ও জেলা পরিষদের সদস্য এইচ.এম রাজু আহম্মেদ হারুন বলেন, করোনা ঠেকাতে ঔধধ, হোটেল ও নিত্যপ্রয়োজনী পণ্যে’র দোকান ছাড়া সকল দোকাপাট বন্ধ রাখার জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সোমবার দিবাগত রাত ১০টার দিকে টরকী বন্দরে মাইকিং করা হয়েছে।

মাইকিং শুনে টরকী বন্দরের সাড়ে ৩ সহস্রাধিক দোকানপাটের মধ্যে আমরা মঙ্গলবার সকাল থেকে ঔষধ, হোটেল-রেঁস্তোরা ও নিত্যপ্রয়োনীয় পণ্যে’র দোকান এবং মাছ বাজার ছাড়া সকল দোকানপাট বন্ধ রেখেছি।

করোনা সংক্রমণ ঠেকাতে জনসমাগম সীমিত রাখতে স্থানীয় প্রশাসনের এ নির্দেশ আমরা পালন করে যাচ্ছি।

হোম কোয়ারেন্টাইনের নির্দেশনা না মেনে বিদেশ ফেরত গৌরনদীর অনেক প্রবাসী অবাধে লোকালয়ে ঘোরাফেরা করার কারণে করোনার ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন এলাকাবাসী।

গৌরনদী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সায়্যিদ আমরুল্লাহ্ বলেন, সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশে উপজেলা স্বাস্থ্য কমপ্লে্েক্স ২ শষ্যা বিশিষ্ট আইসোলেশন ইউনিট খোলা হয়েছে। তবে ওই ইউনিটে পানি ও টয়লেট সমস্যাসহ নানা সমস্যায় জর্জরিত রয়েছে।

এ কমপ্লেক্সে কর্তব্যরত ১৪ জন ডাক্তারের জন্য ১২টি পার্সোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই) এসেছে, যাহা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। রোগ শনাক্তের কোন কিট এখনও পাওয়া যায়নি।

তিনি আরো বলেন, কোয়ারেন্টাইনে থাকা ১৮৬ প্রবাসীর সঙ্গে আমরা সার্বক্ষনিক যোগাযোগ রাখছি। তাদের প্রত্যেককে ১৪দিন পারিবারিক কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দেয়া হয়েছে।

তাদের কারও শরীরে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ নেই। তাদের কারও শরীরে করোনা ভাইরাসের উপসর্গ দেখা গেলে সরকারি ভাবে সব ধরনের চিকিৎসার ব্যবস্থা করানো হবে।

বিদেশ ফেরত বাকী প্রবাসীদের অবস্থান নিশ্চিত হওয়ার জন্য তাদের খুঁজছেন স্থানীয় স্বাস্থ্য কর্মীরা। বিদেশ ফেরত বাকিরা আত্মগোপন করে লোকালয়ে ঘোরাফেরা করছেন বলে ডাঃ সায্যিদ জানান।

গৌরনদী উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত জাহান জানান, মাদারীপুর জেলা করোনা চিহ্নিত করায় করোনা সংক্রমণ ঠেকাতে বরিশাল-ঢাকা মহাসড়ক ছাড়া গত ২০ মার্চ থেকে গৌরনদীতে প্রবেশের সকল নৌ-রুট ও স্থলপথ বন্ধ করে দেয়া হয়েছে।

এছাড়া জনসমাগম সীমিত রাখার জন্য মাইকিং করে গতকাল মঙ্গলবার (আজ) সকাল থেকে বিভিন্ন হাট-বাজার ও বাসস্ট্যান্ডের ঔষধ, হোটেল ও নিত্যপ্রয়োজনীয় পণ্যে’র দোকানপাট ছাড়া সকল কোকানপাট বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, পাসপোর্টে গৌরনদীর ঠিকানা ব্যবহার করে বিদেশ ফেরত ৫৪১ প্রবাসীর মধ্যে ১৮৬ প্রবাসীকে হোম কোয়ারেন্টাউনে রাখা হয়েছে। বাকিদের অবস্থান নিশ্চিত হওয়ার জন্য পুলিশ ও স্বাস্থ্য কর্মীরা তাদের খুজে বেড়াচ্ছেন।

তিনি ধারনা করছেন, যাদের খুজে পাওয়া যাচ্ছে না তাদের মধ্যে অনেকে আত্মগোপন করে এলাকায় ঘোরাফেরা করছে অথবা দেশের বিভিন্ন এলাকায় অবস্থান করছেন বলে ইউএনও জানান।

 



সর্বশেষ সংবাদ
পটুয়াখালী জেলা লকডাউনে, আইনশৃংখলা বাহিনীর তৎপরতা এমপি শাওনের পক্ষে কর্মহীনদের মাঝে ত্রাণ বিতরণ বরগুনায় ত্রাণ দেয়ার নাম করে দিনমজুরের মেয়েকে ডেকে নিয়ে ধর্ষণ করলো ইউপি সদস্য অবশেষে শেবামেকে চালু হলো করোনা পরীক্ষার ল্যাব বাকেরগঞ্জে পুলিশ সদস্য ও স্ত্রী সন্তানকে কুপিয়ে জখম, বাড়িঘর ভাংচুর, মটর সাইকেলে অগ্নিসংযোগ মরণঘাতী কারোনার ভয়ে এলাে না কেউ, মরদেহ কাঁধে নিয়ে শ্মশানে চার মেয়ে! বোরহানউদ্দিন মির্জাকালু বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রদের উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ চরফ্যাশনে করোনায় আক্রান্ত সন্দেহে ৬ জনের নমুনা সংগ্রহ ভোলায় করোনা সন্দেহে ৯ টি ঘর ‘লকডাউন’ তজুমদ্দিনে সেচ্ছসেবী সংগঠন প্রত্যাশার ত্রাণ বিতরণ