• ধর্ম
  • »
  • মসজিদে না গিয়ে বাড়িতে নামাজ পড়ার আহ্বান

মসজিদে না গিয়ে বাড়িতে নামাজ পড়ার আহ্বান

NewsBarisal.com

প্রকাশ : মার্চ ২৩, ২০২০, ৬:১৪ অপরাহ্ণ

নিউজ বরিশাল : নভেল করোনাভাইরাস সংক্রমণরোধে বয়স্ক ও অসুস্থ মানুষদেরকে মসজিদে না গিয়ে বাড়িতে নামাজ পড়ার আহ্বান জানানো হয়েছে মন্ত্রপরিষদ বিভাগ থেকে। সোমবার করোনা পরিস্থিতি নিয়ে বাংলাদেশ সচিবালয়ে জরুরি ব্রিফিংয়ে এই আহ্বান জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি আরো বলেন, সামগ্রিকভাবে মসজিদে না যাওয়ার বিষয়ে আলেম-ওলামাদের নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ইসলামিক ফাউন্ডেশন।

এর আগে করোনা পরিস্থিতি মোকাবেলায় সরকারি অফিস-আদালত ছাড়াও সকল বেসরকারি প্রতিষ্ঠানও বন্ধ থাকবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত পুলিশ, হাসপাতাল ও জরুরি সেবা ছাড়া দেশের সকল সরকারি অফিস-আদালত বন্ধ ঘোষণা করা হয়।

এসময় মন্ত্রিপরিষদ সচিব জানান, সরকারি অফিস-আদালতের পাশাপাশি সকল বেসরকারি প্রতিষ্ঠানও বন্ধ থাকবে।

ব্রিফিংয়ে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিয়মিত খোঁজ খবর নিচ্ছেন এবং সেই আলোকে নির্দেশনা দিচ্ছেন। প্রধানমন্ত্রীর অফিসে দুযোর্গ ব্যবস্থাপনা বিষয়ক বিভাগটি সার্বক্ষণিক খোলা রয়েছে। করোনা মোকাবেলায় ওয়ার্ড পর্যায়ে গ্রাম পুলিশরাও কাজ করছে।

২৬ মার্চ উপলক্ষে সরকারি ছুটির সঙ্গে ২৯ মার্চ থেকে ২ এপ্রিল মোট ৫ দিন যুক্ত করে ছুটি ঘোষণা করা হয়েছে। এর সঙ্গে ৩ ও ৪ এপ্রিল সরকারি সাধারণ ছুটিও যুক্ত হবে। অর্থাৎ আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল মোট ১০ দিন ছুটি থাকবে।

এছাড়া মঙ্গলবার থেকে সারা দেশে সেনা মোতায়েন করা হচ্ছে। তারা জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে কাজ করবেন।

গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারি। এতে সারাবিশ্বে এখন পর্যন্ত প্রায় সাড়ে তিন লাখ মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১৪ হাজারেরও বেশি মানুষ। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন প্রায় ৯৯ হাজার মানুষ।

বাংলাদেশে এ ভাইরাস শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। এরপর দিন দিন এ ভাইরাসে সংক্রমণের সংখ্যা বেড়েছে। সর্বশেষ হিসাবে দেশে এখন পর্যন্ত ৩৩ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন তিনজন। সেলফ ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন প্রায় ১৮ হাজার মানুষ। তাদের অধিকাংশই বিদেশফেরত।

করোনার বিস্তাররোধে এরই মধ্যে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। কড়াকড়ি আরোপ করা হয়েছে সভা-সমাবেশ ও গণজমায়েতের ওপর। চারটি দেশ ও অঞ্চল ছাড়া সব দেশ থেকেই যাত্রী আসা বন্ধ করে দেয়া হয়েছে।

মুলতবি করা হয়েছে জামিন ও গুরুত্বপূর্ণ বিষয়াদি ছাড়া নিম্ন আদালতের বিচারিক কাজ।

ব্রিফিংয়ে আরো উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব, তথ্যসচিব, প্রিন্সিপাল স্টাফ অফিসার, প্রধান তথ্য কর্মকর্তা (পিআইও)।

 



সর্বশেষ সংবাদ
পটুয়াখালী জেলা লকডাউনে, আইনশৃংখলা বাহিনীর তৎপরতা এমপি শাওনের পক্ষে কর্মহীনদের মাঝে ত্রাণ বিতরণ বরগুনায় ত্রাণ দেয়ার নাম করে দিনমজুরের মেয়েকে ডেকে নিয়ে ধর্ষণ করলো ইউপি সদস্য অবশেষে শেবামেকে চালু হলো করোনা পরীক্ষার ল্যাব বাকেরগঞ্জে পুলিশ সদস্য ও স্ত্রী সন্তানকে কুপিয়ে জখম, বাড়িঘর ভাংচুর, মটর সাইকেলে অগ্নিসংযোগ মরণঘাতী কারোনার ভয়ে এলাে না কেউ, মরদেহ কাঁধে নিয়ে শ্মশানে চার মেয়ে! বোরহানউদ্দিন মির্জাকালু বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রদের উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ চরফ্যাশনে করোনায় আক্রান্ত সন্দেহে ৬ জনের নমুনা সংগ্রহ ভোলায় করোনা সন্দেহে ৯ টি ঘর ‘লকডাউন’ তজুমদ্দিনে সেচ্ছসেবী সংগঠন প্রত্যাশার ত্রাণ বিতরণ