মরণঘাতী করোনা ভাইরাসের নতুন উপসর্গ চিহ্নিত

NewsBarisal.com

প্রকাশ : মার্চ ২৩, ২০২০, ২:৩২ অপরাহ্ণ

নিউজ বরিশাল : বিশ্বব্যাপী তাণ্ডব চালাচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাস। চীন থেকে উৎপত্তি এই ভাইরাস আরও ভয়ঙ্কর রূপ নিয়েছে চীনের বাইরে। ইউরোপের দেশ ইতালিকে মৃত্যুপুরীতে পরিণত করেছে। এছাড়াও স্পেন, ফ্রান্স ও ইরানেও তাণ্ডব চালাচ্ছে নতুন এই ভাইরাস।

এতদিন করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার যেসব লক্ষণ দেখা যাচ্ছিল; তার সঙ্গে এবার আরও দুটি লক্ষণ বা উপসর্গ যোগ হয়েছে। সেগুলো হচ্ছে ঘ্রাণশক্তি ও জিহ্বার স্বাদ শক্তি লোপ পাওয়া। এই দুটি লক্ষণেও চেনা যাবে করোনায় আক্রান্ত ব্যক্তিকে।
ফ্রান্সের স্বাস্থ্য কর্তৃপক্ষ ও ব্রিটিশ গবেষক দল নতুন এই লক্ষণের কথা জানিয়েছে। খবর নিউইয়র্ক পোস্ট ও বিবিসি’র।

স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, সর্দি, হাঁচি-কাশি, জ্বর, শ্বাসকষ্ট, শরীরে ব্যথা ছাড়াও করোনায় আক্রান্তরা ঘ্রাণশক্তিহীন হয়ে পড়েন। কোনও বস্তুর ঘ্রাণ পান না তারা। সেই সঙ্গে তাদের জিহ্বার স্বাদ শক্তিও কমে যায়।

ফ্রান্সের স্বাস্থ্য সেবার প্রধান জেরোমি সালমন বলেন, যাদের নাক বন্ধ নয় বা এ রকম কোনও রোগ নেই কিন্তু হঠাৎ করে কিছুর ঘ্রাণ পাচ্ছে না, তারা এই ভাইরাসে সংক্রমিত হয়ে থাকতে পারেন।

তিনি বলেন, বিশ্বজুড়ে ব্যাপকহারে করোনায় আক্রান্ত হওয়ার পরিপ্রেক্ষিতে দেখা যাচ্ছে আক্রান্ত অনেকের অন্যসব লক্ষণ নেই কিন্তু তারা ঘ্রাণশক্তি হারাচ্ছেন।

 



সর্বশেষ সংবাদ
আমতলী পৌরসভার উদ্যোগে কর্মহীন শ্রমজীবি পরিবারের ঘরে ঘরে খাদ্য সহায়তা পৌঁছে দেয়া হচ্ছে করোনায় জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছে আমতলীর ইটভাটির শ্রমিকরা আমতলীতে ২০০ পরিবারের মাঝে খাদ্য সহায়তা বিতরন হিজলায় গৃহবধূর হাত পা বেধে ধর্ষণ করল ৩ সন্তানের জনক করোনা পরিস্থিতিতে বিসিসির ত্রান তহবিল গঠন: মেয়র দিলেন সন্মানির সাড়ে ৩৫ লাখ টাকা করোনা সন্দেহে পটুয়াখালীতে ৯ মুসুুল্লিকে কোয়ারেন্টাইনে, ১৫ জনের নমুনা প্রেরন পটুয়াখালীতে সরকারি চাল চুরি মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার পটুয়াখালীতে ১৭০অসহায় মানুষকে শ্রী গুরু সংঘের ত্রান বিতরন পটুয়াখালীতে সামাজিক দুরত্ব না মানায় ১৭ জনকে অর্থ দন্ড অসহায় মানুষের ঘরে খাদ্য সামগ্রী নিয়ে ছুটে গেলেন পংকজ নাথ এমপি