• এক্সক্লুসিভ
  • »
  • আপনি জানেন যেভাবে শরীরে প্রবেশ করে করোনাভাইরাস

আপনি জানেন যেভাবে শরীরে প্রবেশ করে করোনাভাইরাস

NewsBarisal.com

প্রকাশ : মার্চ ২৩, ২০২০, ২:২৫ অপরাহ্ণ

নিউজ বরিশাল : “ড্রপলেট” আর “এয়ারবোর্ন” শব্দ দুটোর ভেতর পার্থক্য আছে। করোনাভাইরাস “ড্রপলেট” এর মাধ্যমে ছড়ায়।

ড্রপলেট মানে হাঁচি-কাশির ফলে কারো শরীর থেকে বের হয়ে আসা বিন্দু বিন্দু পানিজাতীয় পদার্থ। করোনাভাইরাস বহনকারী ব্যক্তি সরাসরি হাঁচি বা কাশি দিলে তার সাথে এই ভাইরাস বেরিয়ে আসে। হাঁচি-কাশি দেবার সময় কেউ কাছাকাছি (২ মিটার) থাকলে তার সংক্রমিত হবার আশঙ্কা থাকে। এই ড্রপলেট কোথাও পড়লে সেখানে কয়েক ঘণ্টা ভাইরাসটি থাকে।
এই সময়ে কেউ ওই স্থান স্পর্শ করলে ভাইরাসটি তার হাতে যায়। সেই হাতে মুখ-নাক-চোখ স্পর্শ করলে শরীরের ভেতর তা ঢুকে যায় ও মানুষটি আক্রান্ত হয়।

এখন পর্যন্ত বিজ্ঞানীদের ভাষ্যমতে, করোনাভাইরাস এয়ারবোর্ন বা বায়ুবাহিত ভাইরাস নয়। ফলে বাতাসে ভেসে অনেকদূর গিয়ে তা অন্য কাউকে সংক্রামিত করতে পারে না।

(ফেসবুক থেকে সংগৃহীত)

লেখক: কানাডার কমিউনিটি নার্স

 



সর্বশেষ সংবাদ
হিজলায় গৃহবধূর হাত পা বেধে ধর্ষণ করল ৩ সন্তানের জনক করোনা পরিস্থিতিতে বিসিসির ত্রান তহবিল গঠন: মেয়র দিলেন সন্মানির সাড়ে ৩৫ লাখ টাকা করোনা সন্দেহে পটুয়াখালীতে ৯ মুসুুল্লিকে কোয়ারেন্টাইনে, ১৫ জনের নমুনা প্রেরন পটুয়াখালীতে সরকারি চাল চুরি মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার পটুয়াখালীতে ১৭০অসহায় মানুষকে শ্রী গুরু সংঘের ত্রান বিতরন পটুয়াখালীতে সামাজিক দুরত্ব না মানায় ১৭ জনকে অর্থ দন্ড অসহায় মানুষের ঘরে খাদ্য সামগ্রী নিয়ে ছুটে গেলেন পংকজ নাথ এমপি ভোলায় করোনায় আক্রান্ত সন্দেহে ৮ জনের নমুনা সংগ্রহ করোনা সংক্রামণ রোধে স্বাস্থ্য সুরক্ষা সরঞ্জাম প্রদান বিডিএফআই সকল দূর্যোগে দেশবাসীর পাশে থাকেন শেখ হাসিনা : এমপি শাওন