৮০৮ বছর পর চোখ ধাঁধানো তারিখ এলো

NewsBarisal.com

প্রকাশ : ফেব্রুয়ারি ২০, ২০২০, ৯:৫৮ অপরাহ্ণ

নিউজ বরিশাল : আজকের তারিখটার মধ্যে চোখ ধাঁধানো বিষয় লুকিয়ে আছে, খেয়াল করেছেন কি? আজকের তারিখে শুধু মাত্র দু’টি সংখ্যা। সম্পূর্ণ তারিখটি লিখতে হলে দুটি সংখ্যাই চার বার ব্যবহার করতে হবে।

২০-০২-২০২০; ‘মাস/দিন/বছর’ বা ‘দিন/মাস/বছর’—তারিখটি যেভাবেই লেখেন না কেন ‘২’ ও ‘০’ চার বার লিখতে হবে। প্যালিনড্রোম বছরে এ পদ্ধতি ছাড়া এমন তারিখ আগে এসেছিল ৮০৮ বছর আগে। সেটি ছিল- ২১-১২-১২১২। তবে গতানুগতিক হিসেবে গত এক হাজার বছরে কয়েকবার এসেছে এমন তারিখ। যেমন- ০২-০২-২০২০, ১২-১২-১২১২, ১১-১১-১১১১ ও ১০-১০-১০১০।

বলতে পারেন, এ মাসেরই আরেকটি তারিখ ‘০২-০২-২০২০’ তেও সংখ্যা দুটি চার বার করে। এ তারিখটি প্যালিনড্রোম, আজকেরটি সাধারণ। শব্দ বা সংখ্যা নিয়ে বিভিন্ন শব্দের খেলা যারা খেলে থাকেন, তারা প্যালিনড্রোম নামটির সঙ্গে পরিচিত। প্যালিনড্রোম মানে হল যে শব্দকে সামনে থেকে বা পেছন থেকে পড়লে শব্দের উচ্চারণ আর অৰ্থের কোন বদল হয় না। এ জাতীয় প্যালিনড্রোমের শেষ তারিখটি ছিল ১১-১১-১১১১; প্রায় ৯০০ বছর আগে। কিন্তু আজকের তারিখটি সাধারণ।

সাধারণ সংখ্যার মধ্যে এমন চোখ ধাঁধানো তারিখ খুব কমই আসে। আপনি জীবনে অনেক জায়গা খাওয়া-দাওয়া সব টাকা-পয়সা বারবার ঘুরে ফিরে আসবে। কিন্তু এমন তারিখ হয়তো আর কখনো ঘুরে আসবে না। এ দিনটি আপনার জীবনে হয়ে থাকুক অবিস্মরণীয়।

 



সর্বশেষ সংবাদ
কাউখালীতে পাড়া মহল্লায় চলছে বাঁশের বেড়া দিয়ে লকডাউন ঝালকাঠিতে গাছ থেকে পড়ে যুবকের মৃত্যু ঝালকাঠিতে প্রতিবন্ধীকে ধর্ষণের অভিযোগে মামলা, নিরাপত্তাহীনতায় পরিবার ঘরে সময় পাড় করতে এএসআই জাহিদের উদ্যোগে নামাজ শিক্ষা ও হাদিস বিতরণ উজিরপুরে করোনায় আক্রান্ত সন্দেহে এলাকায় আতঙ্ক স্বরূপকাঠীতে পুলিশ, জনপ্রতিনিধিসহ মিডিয়াকর্মীকে পিটিয়েছে দূবৃত্তরা ভোলায় পাঁচশত যাত্রী সহ তিনটি ট্রলার আটক পটুয়াখালীতে করোনা সচেতনতায় পুলিশের নজরদারি, দেয়া হচ্ছে সতর্ক বার্তা রাজাপুরে ক্ষুধার্ত কুকুরের খাবার দিলেন লাইজু গৌরনদী থানার ওসি গোলাম সারোয়ারের বাড়িতে হামলা ভাঙচুর : প্রচারিত সংবাদটি মিথ্যা ভিত্তিহীন