• পটুয়াখালী
  • »
  • পটুয়াখালীতে আউটসোর্সিংয়ের নামে ৬২ লাখ টাকা হাতিয়ে নিল সিন্ডিকেট

পটুয়াখালীতে আউটসোর্সিংয়ের নামে ৬২ লাখ টাকা হাতিয়ে নিল সিন্ডিকেট

NewsBarisal.com

প্রকাশ : সেপ্টেম্বর ২২, ২০১৯, ১১:১০ অপরাহ্ণ

নিউজ বরিশাল : পটুয়াখালীতে ভুয়া লাইসেন্সে সিভিল সার্জন কার্যালয়ে আউট সোর্সিংয়ের মাধ্যমে জনবল সরবরাহ করে ৬২ লাখ টাকা হাতিয়ে নিয়েছে একটি সিন্ডিকেট। অভিযোগের পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশ থাকা সত্ত্বেও তদন্তসাপেক্ষে দীর্ঘ দিনেও কোনো ব্যবস্থা নেয়নি সংশ্লিষ্ট মন্ত্রণালয়।
সর্বশেষ উচ্চ আদালতের স্থগিতাদেশের পরিপ্রেক্ষিতে এ অবৈধ কার্যাদেশের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হলেও রয়েছে ক্ষমতাসীন প্রভাবশালী মহলের তদবির। যদিও ঠিকাদারের পক্ষ থেকে এসব অভিযোগ অস্বীকার করে একটি সিন্ডিকেটের নাম প্রকাশ করা হয়। ঠিকাদারের আলাপচারিতায় বেরিয়ে আসে সরকারের গুরুত্বপূর্ণ পদে থাকা এক কর্মকর্তার ভাগ্নের নাম। আর এ ভাগ্নের সঙ্গে জোট রয়েছে বিএনপির নেতাকর্মীদের বিশাল একটি সিন্ডিকেটের। যে চক্রটি দীর্ঘ দিন পটুয়াখালীর সব প্রকৌশল দফতরের দরপত্র সিন্ডিকেটের সঙ্গে জড়িত।

অনুসন্ধান ও অভিযোগে জানা গেছে, ২০১৮ সালের ২৪ জুন আউট সোর্সিংয়ের মাধ্যমে জনবল সরবরাহের দরপত্র আহ্বান করেন পটুয়াখালীর সিভিল সার্জন ডা. শাহ্ মোজাহেদুল ইসলাম। ১৭ জুলাই মেসার্স পাপা ট্রেডার্সসহ ১৫টি প্রতিষ্ঠান ওই দরপত্রে অংশ নেয়। ২৪ জুনই সিভিল সার্জন ওই দরপত্র বিজ্ঞপ্তির অনুকূলে গোপনে সংশোধনী বিজ্ঞপ্তি দিয়ে তার মনঃপূত ঠিকাদার মেসার্স পাপা ট্রেডার্সের অসঙ্গতি ও ত্রুটিপূর্ণ কাগজপত্র সংশোধন করান। পাপা ট্রেডার্সের দাখিল করা দরপত্রের সঙ্গে সংযুক্ত স্টক এক্সচেঞ্জ ও আয়কর সনদ, অভিজ্ঞতাসহ সব কাগজপত্রে জালিয়াতির আশ্রয় নেয়া হয়েছে। দাখিল করা ১৫টি দরপত্রের মধ্যে পাপা ট্রেডার্সসহ ১৩টি প্রতিষ্ঠানকে বৈধ ঘোষণা করেন সিভিল সার্জন। ২৬ জুলাই পাপা ট্রেডার্সকে নিু দরদাতা দেখিয়ে কার্যাদেশ দেয়া হয়। ওই কার্যাদেশের বিরুদ্ধে কয়েকটি ঠিকাদারি প্রতিষ্ঠান স্বাস্থ্য অধিদফতর, সিভিল সার্জনের দফতরসহ একাধিক দফতরে লিখিত অভিযোগ দিলেও নেয়া হয়নি কোনো ব্যবস্থা। বরং সিভিল সার্জন কার্যালয়ের হিসাবরক্ষক নুরুল হক ও ঠিকাদারের ক্যাডার বাহিনী দিয়ে অভিযোগকারীর বাসায় হামলা চালিয়ে পরিবারের সদস্যদের আহত করা হয়। এ ঘটনায় ভুক্তভোগী কুদ্দুসুর রহমান থানায় জিডি ও অভিযোগ করেছিলেন।

বঞ্চিত ওই ঠিকাদার কুদ্দুসুর রহমান কোনো সহায়তা না পেয়ে পটুয়াখালী সিভিল সার্জনের ওই কার্যাদেশের বিরুদ্ধে ২০১৮ সালের ১৬ আগস্ট পটুয়াখালী সিনিয়র সহকারী জজ আদালতে মামলা করেন। ওই মামলায় পটুয়াখালীর সিভিল সার্জন ডা. শাহ মোজাহেদুল ইসলাম, হিসাবরক্ষক নুরুল হক ও পাপা ট্রেডার্সের স্বত্বাধিকারী শাহদাত হোসেনসহ ৫ জনকে বিবাদী করা হয়। ১৩ মে ওই আদালতের বিচারক বৈজয়ন্ত বিশ্বাস ওই দরপত্রের অনুকূলে দাখিলকৃত কাগজপত্র সঠিক নয় মর্মে কার্যাদেশ স্থগিতের আদেশ দেন। সহকারী জজ আদালতের আদেশের বিরুদ্ধে সিভিল সার্জন আপিল করলে চলতি বছরের ১০ জুলাই পটুয়াখালী বিশেষ জেলা জজ আদালতের বিচারক মো. শহিদুল্লাহ্ পূর্বের স্থগিতাদেশ খারিজ করেন। পরে উচ্চ আদালতে আপিলের পরিপ্রেক্ষিতে ২৭ আগস্ট সহকারী জজ আদালতে আদেশটি বহাল থাকে। এর আগে অভিযোগের পরিপ্রেক্ষিতে ২০১৮ সালের ১১ ডিসেম্বর স্বাস্থ্য অধিদফতরের অর্থ শাখার পরিচালক ডা. খাজা আবদুল গফুরের নির্দেশনায় পটুয়াখালী স্বাস্থ্য বিভাগকে সতর্ক করা হলেও তা মানা হয়নি। এছাড়া পটুয়াখালী স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের একাধিক অভিযোগের পরিপ্রেক্ষিতে ২০১৮ সালের ২৬ জানুয়ারি স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (প্রশাসন) ডা. আবুল কালাম আজাদ স্বাস্থ্যসেবা বিভাগের সচিবকে তদন্ত প্রতিবেদন প্রকাশের নির্দেশ দিলেও তা এখন পর্যন্ত আলোর মুখ দেখেনি। দাখিল করা ওই অভিযোগে বলা হয়- ২০১৮ সালের আগস্ট থেকে চলতি বছরের মে পর্যন্ত জালিয়াতির মাধ্যমে স্বাস্থ্য বিভাগের ৬২ লাখ ১৩ হাজার ৫০০ টাকা হাতিয়ে নেয়া হয়েছে। প্রত্যেকের বেতন ১৪ হাজার ৫০০ টাকা করে ৪৩ জন ১০ মাস বেতন নিয়েছেন। এ প্রসঙ্গে মেসার্স পাপা ট্রেডার্সের স্বত্বাধিকারী শাহদাত হোসেন জানান, তার লাইসেন্সে তিনি কাজ করেন না। অন্য কোনো ব্যক্তি কাজটি করছেন। জানতে চাইলে তিনি তার নাম প্রকাশ করতে অনিচ্ছা প্রকাশ করেন।

প্রসঙ্গত, পটুয়াখালী স্বাস্থ্য বিভাগে বরাদ্দ আসা প্রায় অর্ধকোটি টাকা লোপাট করার ঘটনায় পটুয়াখালীর সিভিল সার্জন ডা. শাহ মোজাহেদুল ইসলামের বিরুদ্ধে দুদকে পৃথক মামলা চলমান এবং হিসাবরক্ষক নুরুল হকের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন ও দুর্নীতির দায়ে দুদক অনুসন্ধান চালাচ্ছে।

 



সর্বশেষ সংবাদ
আজ সোহান হালদার প্রিন্সের চতুর্থ জন্মদিন আজ বরিশালে ১৪ জন করোনায় আক্রান্ত কুয়াকাটায় আম্পানের তান্ডবে পুরেগেছে ১৮ কিলোমিটার ম্যানগ্রোভ বন হিজলা কলেজের অবসর প্রাপ্ত অফিস সহকারী ও তার ছেলের উপর সন্ত্রাসী হামলা ভোলার লালমোহনে জাল টাকাসহ দুই ভাই গ্রেফতার ভোলায় অটোবোরাক ও কাকরা ট্রলির মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৩ বরগুনায় বান্ধবীকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় হৃদয়কে পিটিয়ে মারলো নয়ন বাহিনী সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা নিলুফার মঞ্জুর করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন সাবেক প্রতিমন্ত্রী মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম মনজুর আর নেই করোনা; সামনে দেশের জন্য আরো কঠিন সময় আসছে, ওবায়দুল কাদের