• এক্সক্লুসিভ
  • »
  • শীতের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শিশুদের ঠান্ডাজনিত রোগ

শীতের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শিশুদের ঠান্ডাজনিত রোগ

NewsBarisal.com

প্রকাশ : জানুয়ারি ১৪, ২০২২, ৪:২১ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট, আগৈলঝাড়া : শীতের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শিশুদের ঠান্ডাজনিত রোগ। বেশি আক্রান্ত হচ্ছে নবজাতকরা। এতে শিশুদের পাশাপাশি অভিভাবকদেরও ভোগান্তি চরম পর্যায়ে ঠেকেছে। ঠান্ডা- নিউমোনিয়া, শ্বাসকষ্ট, জ্বর ও ডায়রিয়ায় বেশি আক্রান্ত হচ্ছে। ঠান্ডাজনিত রোগ নিয়ে আসা রোগীদের চাপ বাড়ছে।

বৃহস্পতিবার সকালে সরেজমিন দেখা যায়, হাসপাতালে শিশু ও বয়স্ক রোগীর সংখ্যা বাড়ছে। ২৫০ শয্যার ব্যবস্থা থাকলেও এর তুলনায় বেশি রোগী ভর্তি রয়েছে। এতে চিকিসৎকরাও রোগীদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন।

আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হঠাৎ ডায়রিয়া ও নিউমোনিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। গত ৫ দিনে ১৫ জন রোগী ডায়রিয়া ও নিউমোনিয়া আক্রান্ত হয়ে এই হাসপাতালে ভর্তি হয়েছেন। এছাড়াও বহির্বিভাগ প্রতিদিন ২০ থেকে ২৫ জন রোগী চিকিৎসা নিচ্ছেন।

কখনো ঠান্ডা আবার কখনো গরম। এমন বৈরী আবহাওয়ার কারণে দিনে দিনে ডায়রিয়া ও নিউমোনিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে চলছে। মহামারি করোনাকালে হঠাৎ উপজেলার বিভিন্ন স্থানে ডায়রিয়া ও নিউমোনিয়া রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় চিকিৎসাসেবা দিতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকসহ সংশ্লিষ্টদের।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, চলতি মাসের ৮ জানুয়ারি থেকে ১৩ জানুয়ারি পর্যন্ত ডায়রিয়া ও নিউমোনিয়া আক্রান্ত রোগীর সংখ্যা ১৫ জন। এছাড়াও আউটডোরে প্রতিদিন ২০ থেকে ২৫ জন রোগী চিকিৎসা নিচ্ছেন। উপজেলার ৫টি ইউনিয়নের বিভিন্ন এলাকা থেকে ডায়রিয়া ও নিউমোনিয়া রোগীরা ভর্তি হয়েছেন।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বখতিয়ার আল মামুন সাংবাদিকদের বলেন, ডায়রিয়া রোগীর চিকিৎসার জন্য প্রতি বছর এ সময়টাতে আলাদা প্রস্তুতি থাকে স্বাস্থ্য বিভাগের। ঠান্ডার কারণে চলতি মাসের শুরু থেকে ডায়রিয়া ও নিউমোনিয়া আক্রান্ত রোগীর সংখ্যা একটু বেড়েছে। এ থেকে রক্ষা পেতে হলে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। হাসপাতালে ওষুধ ও স্যালাইন পর্যাপ্ত পরিমাণে সরবরাহ রয়েছে।

(Visited 1 times, 1 visits today)

 



সর্বশেষ সংবাদ