• এক্সক্লুসিভ
  • »
  • বরিশালে তিন চাকার গাড়িতে ডাবল ভাড়া, নাভিশ্বাস যাত্রীদের

বরিশালে তিন চাকার গাড়িতে ডাবল ভাড়া, নাভিশ্বাস যাত্রীদের

NewsBarisal.com

প্রকাশ : নভেম্বর ১৭, ২০২১, ১১:২৯ পূর্বাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট, বরিশাল : বরিশাল নগরীতে গ্যাসচালিত থ্রি হুইলার অটোরিকশার ভাড়া দ্বিগুণ করা হয়েছে। চলতি সপ্তাহ থেকে নগরীর সব রুটে এই ভাড়া বৃদ্ধিতে যাত্রীদের সঙ্গে সিএনজিচালিত অটোরিকশা চালকদের হাঙ্গামা লেগেই আছে। চালকেরা জানিয়েছেন, গ্যাসের দাম বাড়ায় মালিকেরা গাড়ির জমা বাড়িয়েছেন। তাই তারা ১০ টাকার জায়গায় ১৫-২০ টাকা নিচ্ছেন ভাড়া। তবে বরিশাল জেলা ত্রি হুইলার মালিক সমিতি এ অভিযোগ নাকচ করে দিয়ে বলেছে, নগরীর সব রুটে চার্ট অনুযায়ী সিএনজি চালিত অটোরিকশার ভাড়া এখনো যাত্রীপ্রতি ১০ টাকা। কিন্তু মেট্রোপলিটন পুলিশ ভাড়া বেশি চাইলে অভিযোগ দেওয়ার পরামর্শ দিয়ে দায় সারছে।

বরিশাল নগরীর সাগরদী এলাকা থেকে মঙ্গলবার সিএনজিচালিত অটোরিকশায় ওঠেন আরিফ হোসেন নামে এক ব্যবসায়ী। সদর রোডে পৌঁছে তার কাছে ভাড়া চাওয়া হয় ২০ টাকা। যাত্রী আরিফ বলেন, ১৫ টাকার ভাড়া কেন ২০ টাকা নেওয়া হচ্ছে। তিনি চালককে চ্যালেঞ্জ করলে সে জানান মালিক-শ্রমিক নেতারা ভাড়া বৃদ্ধি করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, চলতি সপ্তাহ থেকে হুট করে গ্যাসের দাম বৃদ্ধির খোঁড়া অজুহাত দেখিয়ে ভাড়া বাড়ানো হয়েছে। কথা হয় বিবির পুকুর পাড়ের অপেক্ষমাণ অর্ধশত সিএনজিচালিত অটোরিকশা চালকের সঙ্গে। তারা জানান, পাম্পে গ্যাসের দাম লিটার প্রতি ৪৮ টাকার স্থলে ৬০ টাকা করা হয়েছে।

বর্তমানে রুপাতলী থেকে সদর রোড ১০ টাকার স্থলে ২০ টাকা, রুপাতলী থেকে লঞ্চঘাট ১০ টাকার স্থলে ২০ টাকা, চৌমাথা থেকে লঞ্চঘাট ১০ টাকার জায়গায় ১৫ টাকা, নথুল্লাবাদ থেকে লঞ্চঘাট ১০ টাকার জায়গায় ১৫ টাকা, নথুল্লাবাদ থেকে রুপাতলী ১০ টাকার স্থলে ১৫-২০ টাকা ভাড়া নেওয়া হচ্ছে।

বরিশাল জেলা ত্রি হুইলার মালিক সমিতির সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান দুলাল এ বিষয়ে জানান, নগরীর সব রুটে আগের ভাড়া ১০ টাকা করেই রয়েছে। চালকেরা কি করে ১০ টাকার ভাড়া ২০ টাকা নেয়?

বিআরটিএর বরিশালের উপপরিচালক মো. জিয়াউর রহমান বলেন, ‘নগরীতে নতুন করে সিএনজি চালিত অটোরিকশার ভাড়া নির্ধারণ করা হয়নি। গ্যাসের দামের সঙ্গে ভাড়া বৃদ্ধির সম্পর্ক নেই।’ রাজধানীতে বাড়তি ভাড়া রোধে অভিযান হলেও বরিশাল নগরীতে কেন উদ্যোগ নেওয়া হচ্ছে না এ প্রসঙ্গে বলেন, ‘আপনি নিশ্চিত থাকেন সহসাই ব্যবস্থা নেব।’

বরিশাল জেলা থ্রি হুইলার শ্রমিক ইউনিয়নের সভাপতি কামাল হোসেন লিটন মোল্লা বলেন, ডিজেলের দাম বাড়ালেও গ্যাসের দাম তো বাড়েনি। যারা ১০ টাকার স্থলে ১৫ থেকে ২০ টাকা যাত্রীদের কাছ থেকে নেয় তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া উচিত।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার (ট্রাফিক) তানভির আরাফাত বলেন, ‘ভাড়া বাড়ানো হলে ব্যবস্থা নেওয়া হবে। এ জন্য যাত্রীদের লিখিত অভিযোগ দিতে বলা হয়েছে।’ সূত্র : আজকের পত্রিকা

 



সর্বশেষ সংবাদ