বামরাইল-ঘন্টেশ্বর ও কালিহাতা সড়কের বেহাল দশা

NewsBarisal.com

প্রকাশ : মার্চ ৯, ২০২১, ৯:০০ অপরাহ্ণ

উজিরপুর প্রতিনিধি : বরিশালের উজিরপুরের বামরাইল-ঘন্টেশর ও কালিহাতার সকল রাস্তার বেহাল দশা হয়েছে। রাস্তা ভেঙ্গে চৌচির হয়ে যানবাহন এবং চলাচলের উপায় হারাচ্ছে জনগণ। রাস্তাগুলি যেন মরণ ফাঁদে পরিণত হয়েছে। চরম ভোগান্তিতে মানুষ।

সরেজমিনে ঘুরে দেখা যায় উপজেলার বামরাইল টু ঘন্টেশরের হাজার হাজার মানুষের একমাত্র চলাচলের রাস্তাটি পাকাকরন করার পরে ৫ বছর যেতে না যেতেই ফেটে চৌচির ও রাস্তার বিভিন স্থানে গর্ত হয়ে খানা খন্দে পরিনত হয়েছে। এ পর্যন্ত রাস্তাটি সংস্কারের কোন কাজ হয়নি। চরম ভোগান্তির শিকার মানুষ। প্রায়ই সড়ক র্দুঘটনার সংবাদ পাওয়া যায়।

এছাড়াও কালিহাতা গ্রামের শরীফ রাইস মিল টু মৃধাবাড়ী পর্যন্ত দুই কিলোমিটার রাস্তার মধ্যে কিছু রাস্তা ইটের সলিং হলেও বাকি রাস্তা কাঁচা থেকে যায়। কিন্তু সে রাস্তাটি আজ পর্যন্ত পাকাকরন করা হয়নি। রাস্তা থেকে ছিটকে পড়া ইটগুলি দিন দিন এলাকার লোকজনরা বাড়ীতে ব্যবহারের জন্য চুরি করে নিয়ে যাচ্ছে।

মানিক বাজারের সম্মুখ থেকে দক্ষিণ কালিহাতা পর্যন্ত তিন কিলোমিটার কাঁচা রাস্তা আজ পর্যন্ত পাকা বা ইটের সলিং হয়নি। মানুষকে দুর দুরান্তে কাঁচা রাস্তা দিয়ে পায়ে হেঁটে যেতে হচ্ছে। পাশাপাশি আরও কয়েকটি শাখা রাস্তার বেহাল দশা হয়েছে। ওই সকল এলাকার মানুষ অবহেলিত অবস্থায় রয়েছে।

বর্তমানে দেশ উন্নয়নের শিখরে পৌঁছেছে। সমগ্র বাংলাদেশে এ রকম রাস্তা আর কোথাও আছে কিনা তা নিয়ে সন্দিহান প্রকাশ করেছে এলাকাবাসী। কালিহাতাবাসীর শত বছরের স্বপ্ন ওই সকল রাস্তা গুলি পাকা করন করা। রাস্তার বেহাল দশার কারণে যানবাহন গাড়ী চলাচল করতে পারছে না।

এমনকি গর্বস্থা মহিলাদের সঠিক সময়ে হাসপাতালে নিতে বাধাগ্রস্থ হচ্ছে। এমনকী কোন বাড়িতে আগুন লাগলে তা নিয়ন্ত্রণ করার জন্য ফায়ার সার্ভিসের ইউনিট গাড়ী ঢুকতে পারছে না। শিক্ষার্থীদের দূর-দূরান্ত থেকে পায়ে হেঁটে স্কুল ও মাদ্রাসার যেতে হচ্ছে।

একটু বৃষ্টি হলেই চলাচল বন্ধ হয়ে যায়। শিক্ষার্থীরা পা পিছলে পড়ে প্রায়ই দুর্ঘটনার শিকার হয়। কৃষক ও ব্যবসায়ীরা ধান-চাল বিভিন্ন কাঁচামাল, মাছ,সবজি ঢাকাসহ বিভিন্ন শহরে বাজার জাত করতে পারছেনা।

মূলত রাস্তার বেহাল দশার কারণে ব্যবসায়ী ও কৃষকরা আজও পিছিয়ে রয়েছে। রাস্তার র্দুবস্থার পরিনতির কারনেই ওই সকল গ্রামের মানুষকে উন্নয়নে বাধার সৃষ্টি হয়েছে।

ওই সকল রাস্তার আওতাথীন বামরাইল এবি মাধ্যমিক বিদ্যালয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়, কালিহাতা কদমতলা মাদ্রাসা, কালিহাতা মাহমুদিয়া আলিম মাদ্রাসা, সরকারি প্রাথমিক বিদ্যালয়, ঐতিহ্যবাহী মানিক বাজার, দক্ষিন কালিহাতা এতিম খানা ও মাদ্রাসাসহ বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে।

এছাড়াও ঘন্টেশর ঐতিহ্যবাহী মন্দির রয়েছে। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে সকল বেহাল রাস্তা দ্রুত পাকাকরণের দাবী জানিয়ে মাননীয় প্র্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও বরিশাল ২ আসনের সংসদ সদস্য মোঃ শাহে আলম এর সু-দৃষ্টি কামনা করেছে।

 



সর্বশেষ সংবাদ