• বরিশাল
  • »
  • করোনায় বেকার হয়ে পড়া যুবদের পাশে দাঁড়ানো রাষ্ট্রের নৈতিক দায়িত্ব

করোনায় বেকার হয়ে পড়া যুবদের পাশে দাঁড়ানো রাষ্ট্রের নৈতিক দায়িত্ব

NewsBarisal.com

প্রকাশ : নভেম্বর ২৮, ২০২০, ৮:০৪ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট : কোভিড-১৯ অতিমারির প্রাদুর্ভাবের কারনে শিক্ষা ও কর্মসংস্থানে বিপুলসংখ্যক তরুণ-–যুবক চ্যালেঞ্জের মুখে পড়েছেন। এসময় কর্মসংস্থান হারিয়ে বেকার হয়ে পড়া তরুণ বিশেষ করে যুব নারীদের পাশে দাঁড়ানো রাষ্ট্রের নৈতিক দায়িত্ব।

বরিশালে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) ও ব্যবসায়ী প্রতিনিধিদের এক মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন। এসময় বক্তারা তরুণদের দক্ষতা বৃদ্ধি ও কর্মসংস্থান নিশ্চিত করতে সরকারী উদ্যোগের  পাশাপাশি ব্যাক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানে ইন্টার্ণশিপ চালু করতে আহবান জানান।
শনিবার (২৮ নভেম্বর) বরিশালের কাউনিয়ায় বিসিক শিল্প নগরীস্থ বেঙ্গল বিস্কুটস মিলনায়তনে গ্লোবাল প্লাটফর্ম বাংলাদেশ ও একশনএইডের সহযোগিতায় ‘ কোভিড-১৯’র প্রভাবে যুব বেকারত্ব এবং আর্থিক অনিরাপত্তাঃ স্পটলাইটে তরুণী’ বিষয়ে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) এবং ব্যাবসায়ীদের সাথে মতবিনিময় সভার আয়োজন করে প্রতীকি যুব সংসদ। বেঙ্গল বিস্কুটস লিমিটেডের ফ্যক্টরি ম্যানেজার আবদুর রহমান’র সভাপতিত্বে আলোচনায় প্রধান অতিথি ছিলেন বরিশাল বিসিকের উপ-মহাব্যবস্থাপক মো. জালিস মাহমুদ।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের সহকারী পরিচালক এস.এম আরাফাত শাহারিয়ার, আবু হাসান, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্সের প্রতিনিধি নাজমুন নাহার রিনা, মুক্তি বালা, জিআইবি এগ্রো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইব্রাহিম খান, মিন্টু থাই অ্যালুমুনিয়ামের মো. মিন্টু হাওলাদার, আল-মামুন প্লাস্টিকের স্বত্তাধিকারি মো. বাবুল হোসেন প্রতীকি যুব সংসদের চেয়ারপার্সন মো. আমিনুল ইসলাম, ম্যানেজার জুবায়ের ইনলাম, সদস্য সাব্বির হাসান প্রমুখ। অনুষ্ঠানের মূল তথ্যপত্র উপস্থাপণ করেন প্রতীকি যুব সংসদের নির্বাহী পরিচালক সোহানুর রহমান।
প্রধান অতিথির বক্তব্যে বরিশাল বিসিকের উপ-মহাব্যবস্থাপক মো. জালিস মাহমুদ জানান,  মুজিববর্ষে কর্মসংস্থান ব্যাংক গৃহীত ‘বঙ্গবন্ধু যুব ঋণ’ কর্মসূচির আওতায় প্রশিক্ষণপ্রাপ্ত বেকার যুবক ও যুব মহিলাদের মাঝে ঋণ দেবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে কর্মসংস্থান ব্যাংক ‘বঙ্গবন্ধু যুব ঋণ’ শীর্ষক এ কর্মসূচি নিয়েছে।
কর্মসূচির আওতায় ২ লাখ প্রশিক্ষণপ্রাপ্ত বেকার যুবকদের সহজ শর্তে ও স্বল্প সুদে জামানতবিহীন ঋণ দেওয়া হবে। এ লক্ষ্যে বিসিক এবং কর্মসংস্থান ব্যাংকের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।
কর্মোদ্যোগ হিসেবে বিসিক থেকে প্রশিক্ষণপ্রাপ্ত যুবকদের (১৮-৩৫ বছর বয়সী) ৯ শতাংশ সরল সুদে সর্বনিম্ন ২০ হাজার টাকা থেকে সর্বোচ্চ ৫ লাখ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ দেওয়া হবে। বিসিকসহ প্রশিক্ষণ প্রদানকারী সংস্থার বিভিন্ন সুযোগ এবং ব্যাংক ঋণ সংক্রান্ত প্রচরণা বাড়ানোর ওপর তিনি গুরুত্বারোপ করেন।

 



সর্বশেষ সংবাদ