১৪০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ঘুর্নিঝড় ‘মহা’

NewsBarisal.com

প্রকাশ : নভেম্বর ২, ২০১৯, ১০:২৩ পূর্বাহ্ণ

নিউজ বরিশাল : ভারতে ১৪০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে প্রবল ঘুর্নিঝড় ‘মহা’। যার জেরে ভারতের গোয়া উপকুলে জারি করা হয়েছে রেড এলার্ট সতর্কতা। ঘুর্নিঝড় কিয়ার প্রভাব কাটতে না কাটতেই এবার ভারতের গোয়া উপকুলে আছড়ে পড়তে চলেছে এই প্রবল ঘুর্নিঝড়টি। এটি বর্তমানে আরব সাগরে ফুঁসছে।

দিল্লির আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, সমুদ্রে ক্রমশই শক্তি বাড়িয়ে চলেছে ঘুর্নিঝড় মহা। ক্রমশ তা ধেয়ে আসছে ভারতের গোয়া উপকুলের দিকে। এই ঘূর্নিঝড়ের ফলে সমুদ্র উত্তাল। প্রবল জলোচ্ছাসের আশঙ্কায় গোয়া উপকুলে সতর্কতা জারি করে হয়েছে। ঘণ্টায় প্রায় ১৪০ কিলোমিটার গতিতে বইছে মহা। যার জেরে জারি করা হয়েছে রেড এলার্ট।

ঘূর্ণিঝড়ের প্রভাবে ভারী বৃষ্টিপাত হচ্ছে কেরালা, কর্নাটক ও তামিলনাড়ুতে। লাক্ষাদ্বীপের আকাশও রয়েছে মেঘাচ্ছন্ন।

আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় এই দুর্যোগের মাত্রা ক্রমশই বাড়বে। আগাম ব্যবস্থা হিসাবে প্রশাসনের তরফে গোয়া উপকুলে সব রকম নিরাপত্তা নেয়া হয়েছে। সমুদ্র তীরবর্তী এলাকা থেকে বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। তাদের আশ্রয়ের বিকল্প ব্যবস্থা করা হয়েছ। যে কোনো প্রয়োজনে যোগাযোগের জন্য খোলা হয়েছে হেল্প লাইন।

এর আগে গত কয়েকদিন ধরেই আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘কিয়ার’নিয়ে আলোচনা হয়েছে। আর এরই মধ্যে ঘূর্ণিঝড় মহার খবর পাওয়া গেলো। নতুন করে তৈরি হওয়া এই ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছে মহা। দুটি ঝড় একইসঙ্গে আরব সাগরের উপর অবস্থান করছে। আবহাওয়াবিদদের মতে, গত ৫০ বছরের ইতিহাসে এমন ঘটনা আর ঘটেনি। এর আগে আরব সাগরে ‘চপলা’ ও ‘মেঘ’ নামের দুটি ঘূর্ণিঝড় পরপর তৈরি হতে দেখা গিয়েছিল।

 



সর্বশেষ সংবাদ
%d bloggers like this: