• আন্তর্জাতিক
  • »
  • ডেল্টা কোয়ালিশনের সচিবালয় ঢাকায় স্থাপনের প্রস্তাব

ডেল্টা কোয়ালিশনের সচিবালয় ঢাকায় স্থাপনের প্রস্তাব

NewsBarisal.com

প্রকাশ : অক্টোবর ৩১, ২০১৯, ৮:২৫ অপরাহ্ণ

নিউজ বরিশাল ॥ দুর্যোগ মোকাবেলায় বদ্বিপ দেশগুলোর জোট ডেল্টা কোয়ালিশনের চতুর্থ মিনিস্ট্রিয়াল কনফারেন্সে সংস্থাটির স্থায়ী সচিবালয় ঢাকায় স্থাপনের প্রস্তাব করেছে বাংলাদেশ।

জলবায়ু পরিবর্তন অভিযোজন, টেকসই ডেল্টা ব্যবস্থাপনা, ডেল্টা প্রকল্পে অর্থায়ন প্রভৃতি বিষয়কে কেন্দ্র করে জাপানের টোকিওতে ২৮ ও ২৯ অক্টোবর ২দিনব্যাপী এ কনফারেন্স অনুষ্ঠিত হয়।

এতে পানি সম্পদ সচিব কবির বিন আনোয়ার এই প্রস্তাব পেশ করেন। পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুকের নেতৃত্ব্বে ৭ সদস্যের প্রতিনিধি দল এই কনফারেন্সে অংশ নেন।

জানা গেছে, ডেল্টা কোয়ালিশনের স্থায়ী সচিবালয় ঢাকায় স্থাপনের প্রস্তাবের বিষয়ে পরে সিইজিআইএসের নির্বাহী পরিচালক বিস্তারিত টার্মস অব রেফারেন্স উপস্থাপন করেন। সচিবালয় স্থাপনে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৯৬ কোটি ৮৩ লাখ টাকা। এছাড়া বাৎসরিক পরিচালন খাতে প্রাক্কলিত ব্যয় প্রায় ১০ কোটি টাকা ধরা হয়।

১৩ সদস্যের ডেল্টা কোয়ালিশনের বাকি সদস্য দেশগুলো এই প্রস্তাবকে আন্তরিকভাবে নিয়ে সাধুবাদ জানান। সচিবালয় স্থাপনের প্রক্রিয়াকে দ্রুত করার জন্য টার্মস অব রেফারেন্স সংশ্লিষ্ট আরো তথ্য দিতে সদস্য রাষ্ট্রগুলো থেকে অনুরোধ জানানো হয়।

প্রসঙ্গত, বাংলাদেশে ডেল্টা কোয়ালিশন সচিবালয় স্থাপিত হলে ডেল্টা ব্যবস্থাপনা প্রযুক্তি, জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় সহজতর হবে যা ‘বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা-২১০০’ বাস্তবায়নে সহায়ক ভূমিকা পালন করবে। সেইসঙ্গে আন্তর্জাতিক পানি কূটনীতিতে বাংলাদেশের অবস্থান আরো সংহত হবে।

প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা এবং দুর্যোগের সঙ্গে টেকসই অবস্থানের কৌশল নির্ধারণের লক্ষ্যে ২০১৫ সালে সেনদাই ডিক্লারেশনের আলোকে ডেল্টা কোয়ালিশন যাত্রা শুরু করে। ১৩টি সদস্য দেশের মধ্যে বাংলাদেশ সরকার সর্বপ্রথম শতবর্ষব্যাপী বাংলাদেশ ‘ব-দ্বীপ পরিকল্পনা ২১০০’ গ্রহণ করেছে।

 



সর্বশেষ সংবাদ
%d bloggers like this: