• ধর্ম
  • »
  • পটুয়াখালীতে বিসর্জনের মাধ্যমে শেষ হলো দুর্গোৎসব

পটুয়াখালীতে বিসর্জনের মাধ্যমে শেষ হলো দুর্গোৎসব

NewsBarisal.com

প্রকাশ : অক্টোবর ৮, ২০১৯, ৮:০৮ অপরাহ্ণ

পটুয়াখালী প্রতিনিধি ॥ সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পুজার গতকাল বিজয়া দশমী। ষোড়শপচারে দেবী দূর্গার দশমী বিহিত পুজা সমাপনান্তে দেবীর দর্পণ বিসর্জনের মাধ্যমে শাস্ত্রীয়ভাবে শেষ হয়েছে এই উৎসব।

রামচন্দ্র রাবন বিনাশের উদ্দেশ্যে মহামায়ার নির্দেশে শরৎকালে দেবী দূর্গার অকাল বোধন করেন। নবমীতে রাবন বধ হয়। দশমীতে রাম লঙ্কা বিজয় করে বিজয় উৎসবের মাধ্যমে দেবীর আরাধনা করে বিসর্জন করেন তাই দশমীকে বিজয়া দশমী বলা হয়।

তখন থেকেই আসুরিক শক্তির বিনাশ, পাপ থেকে মুক্তি ও বিশ্ব শান্তি কামনায় এই তিথিতে দুর্গোৎসবের আয়োজন করা হয়। দেবীকে সামনের বছর আবার আসার আমন্ত্রন জানিয়ে বিদায়ী বরণ করেন নারীরা।

এ সময়ে বিবাহিত নারীরা একে অপরকে সিঁদুরে রাঙ্গিয়ে দেন। রাতে প্রতিমা বিসর্জন করে মাকে বিদায় জানিয়ে দুখঃ ভারাক্রান্ত হৃদয়ে ঘরে ফিরবেন সবাই। শ্রী সমীর গাঙ্গুলী, পুরোহিত, শ্রী শ্রী মদন মোহন জিউঁর আখড়া বাড়ী, নতুন বাজার, পটুয়াখালী।

সাম্প্রদায়িক সম্প্রীতির এ উৎসব আবার আগামী বছর ফিরে আসবে এবং একযোগে আনন্দে মেতে উঠবেন সকলে।

 



সর্বশেষ সংবাদ
পটুয়াখালীতে মোবাইলে ভয়ভীতি দেখানোয় নারী ভাইস চেয়ারম্যানের জিডি পিটিয়ে জখম, মুলাদীর একজনকে ৫ বছরের কারাদন্ড মুলাদিতে দুই মাদক কারবারিকে ৩ বছর করে কারাদন্ড মেহেন্দিগঞ্জে যুবতীকে ধর্ষণ শেষে হত্যার চেষ্টা, মামলা দায়ের নাজিরপুর মাধ্যমিক বিদ্যালয়ে আজীবন দাতা সদস্য ও প্রতিষ্ঠাতা সদস্যকে বাদ দিয়ে তফসিল ঘোষণা, মামলা রিফাত হত্যা: তোকে ভুলতে পারি নারে ভাইয়া, রিফাতের বোন প্রতিবন্ধিকে জমি থেকে উৎখাতের পায়তারা, ফেঁসে যাচ্ছেন সার্ভেয়ার আল আমিন বরিশাল জেলা আ’লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত আগৈলঝাড়ায় পুত্রবধূ নির্যাতনের মামলায় শাশুড়ি গ্রেফতার কাঁঠালিয়ায় অটোবাইকের চাপায় শিশু নিহত
%d bloggers like this: