• এক্সক্লুসিভ
  • »
  • সন্ধ্যানদীর ভাঙ্গনে বিলীন স্কুল কাম সাইক্লোন শেল্টার

সন্ধ্যানদীর ভাঙ্গনে বিলীন স্কুল কাম সাইক্লোন শেল্টার

NewsBarisal.com

প্রকাশ : অক্টোবর ৮, ২০১৯, ৬:৪১ অপরাহ্ণ

সরদার সোহেল, উজিরপুর : বরিশালের উজিরপুরে গুঠিয়া ইউনিয়নের সন্ধ্যা নদীর অব্যাহত ভাঙনে বিলীন হয়ে গিয়েছে আশোয়ার প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার । মঙ্গলবার ৮ অক্টোবর দুপুর একটার দিকে স্কুলটি নদীগর্ভে বিলীন হয়ে যায় ।

স্থানীয় সুত্রে জানাগেছে গত কয়েক বছরে উজিরপুর দিয়ে প্রবাহিত সন্ধ্যা নদীর তীব্র স্রোতে উজিরপুর অংশের প্রায় পাঁচ কিলোমিটার এলাকা জুড়ে গত কয়েক বছরে তীব্র ভাঙ্গনে চরমলঙ্গা ,

নিত্যানন্দী,দাশেরহাট,হানুয়া ,আশোয়ার গ্রামের অধিকাংশ এলাকা ভাঙ্গনে নদী গর্ভে বিলীন হয়ে কয়েক শত বছরের পুরোনো বসতি রাস্তাঘাট স্কুল মসজিদ হারিয়ে গেছে মানচিত্র থেকে, চাষের জমি ঘরবাড়ি হারিয়ে নিঃস্ব হয়েছে কয়েক হাজার পরিবার ।

স্থানীয় বাসিন্দা মিজান চাপরাশি ,নাদিম , সাইফুল সহ একাধিক এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করে জানান বিগত কয়েক বছর যাবত আমরা প্রশাসনের কাছে নদী ভাঙ্গনের বিষয়ে প্রতিকার চেয়ে কোন সুফল পাওয়া যায়নি , সর্বশেষ এলাকার একমাত্র শিক্ষা প্রতিষ্ঠানটি রক্ষায় বিভিন্ন দপ্তরে যোগাযোগ করে কোন সহায়তা পাই নাই ।

তাদের দাবি সময়মত কার্যকরী ব্যবস্থা গ্রহণ করলে স্কুলটি রক্ষা করা সম্ভব হতো। উল্লেখ্য গত কয়েক বছরে ওই এলাকার নদী ভাঙ্গন নিয়ে বিভিন্ন স্থানীয় জাতীয় গনমাধ্যমে সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়েছে ।

কিন্তু ভাঙ্গন প্রতিরোধে কোন ব্যাবস্থা নেয়া হয়নি।আশোয়ার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক রাশেদ হোসেন জানান স্কুলটি রক্ষার জন্য স্থানীয় প্রশাসনের সকলের কাছে জানানো হয়েছে ,

কয়েকমাস আগে কিছু বালুর বস্তা ফেলেছে পানিউন্নয়ন বোর্ড কিন্তু তাতে কোন কাজ হয়নি আজ স্কুলটি নদীগর্ভে চিরতরে বিলীন হয়ে গেছে। এখন ছাত্র ছাত্রীদের ক্লাস করানোর জন্য কোন জায়গায় নেই তাই আপাতত ক্লাস বন্ধ থাকতে পারে।

 



সর্বশেষ সংবাদ
পটুয়াখালীতে মোবাইলে ভয়ভীতি দেখানোয় নারী ভাইস চেয়ারম্যানের জিডি পিটিয়ে জখম, মুলাদীর একজনকে ৫ বছরের কারাদন্ড মুলাদিতে দুই মাদক কারবারিকে ৩ বছর করে কারাদন্ড মেহেন্দিগঞ্জে যুবতীকে ধর্ষণ শেষে হত্যার চেষ্টা, মামলা দায়ের নাজিরপুর মাধ্যমিক বিদ্যালয়ে আজীবন দাতা সদস্য ও প্রতিষ্ঠাতা সদস্যকে বাদ দিয়ে তফসিল ঘোষণা, মামলা রিফাত হত্যা: তোকে ভুলতে পারি নারে ভাইয়া, রিফাতের বোন প্রতিবন্ধিকে জমি থেকে উৎখাতের পায়তারা, ফেঁসে যাচ্ছেন সার্ভেয়ার আল আমিন বরিশাল জেলা আ’লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত আগৈলঝাড়ায় পুত্রবধূ নির্যাতনের মামলায় শাশুড়ি গ্রেফতার কাঁঠালিয়ায় অটোবাইকের চাপায় শিশু নিহত
%d bloggers like this: