ট্রলার ভর্তি ইলিশ নিয়ে ঘাটে ফিরছেন জেলেরা

NewsBarisal.com

প্রকাশ : August 4, 2022, 8:06 pm

স্টাফ করেসপন্ডেন্ট, পটুয়াখালী : ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ছে জেলেদের জালে। ইলিশ বোঝাই নৌকা নিয়ে ঘাটে ফিরছেন বঙ্গোপসাগরের জেলেরা। পাখির কলরবে যখন ঘুম ভাঙে-সেই কাক ডাকা ভোর-তখন থেকেই ক্রেতা-বিক্রেতার হাকডাকে মুখরিত হয়ে ওঠে পটুয়াখালীর উপকূলীয় ফিসারিস ঘাটগুলো। শুধু ইলিশই নয়; একইসাথে এসব ঘাটে পাওয়া যাচ্ছে সাগর থেকে আসা দেশীয় বিভিন্ন প্রজাতির মাছ। ৬৫ দিনের অবরোধ জেলেরা সঠিকভাবে পালন করায় সাগরে ইলিশসহ অন্যান্য মাছের উৎপাদন বেড়েছে বলে মনে করছেন গবেষকরা।

পটুয়াখালীর ফিসারিস ঘাটগুলোতে ফিসিং বোড থেকে এভাবেই নামছে ককসেট ও ঝুড়ি ভর্তি ইলিশ। সাজানোর পর বিক্রির জন্য চলছে নিলামের হাকডাক। জেলেদের জালে ধরা পড়ছে ছোট বড় বিভিন্ন সাইজের ঝাঁকে ঝাঁকে ইলিশ। তবে বাজারে ইলিশের দাম এখনো সেভাবে কমেনি। এক কেজি ওজনের ইলিশ পাইকারি বিক্রি হচ্ছে ১২০০ টাকা ও খুচরা বাজারে বিক্রি হচ্ছে ১২৫০ থেকে ১৩ শ’ টাকা ।

এ বছর সাগরে শুধু ইলিশই নয়; একইসাথে জেলেদের জালে ধরা পড়ছে কোড়াল, পোমা, লট্টা, ডান্ডাসহ দেশীয় বিভিন্ন প্রজাতির মাছ। আর এসব দেশীয় প্রজাতির মাছের সরবরাহ বেশি থাকায় দাম কিছুটা কমেছে। ক্রেতারা সহজেই কিনতে পারছেন এসব মাছ।

অপরদিকে বাজারে মাছের দাম ভালো থাকায় হাসি ফুটেছে জেলেদের মুখে। জেলেরা জানাচ্ছে, পার্শ্ববর্তী নদীগুলোতে মাছের তেমন দেখা মিলছে না। তবে সাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞা থাকার কারণে সেখানে ইলিশসহ সব ধরনের মাছ বেড়েছে। এভাবে মাছ পড়লে ও দাম ভালো থাকলে লোকশান কাটিয়ে উঠতে পারবে জেলেরা। সাগর থেকে ট্রলার ভর্তি মাছ নিয়ে ফিসারিস ঘাটে এসে মাছ বিক্রি করে আবার সাগরে ফিরে যাচ্ছে তারা।

জেলে মাহবুব বলেন, অবরোধের সময় আমরা ঘাটে বসে ঋণ করে খেয়েছি। এখন যেভাবে মাছ পড়ছে এবং বাজার দর যেভাবে আছে, তাতে আমরা আমাদের ক্ষতি পুষিয়ে উঠতে পারবো।

কোড়ালিয়া মৎস্য বন্দর মালিক সমিতির সভাপতি বসির প্যাদা বলেন, সাগরে জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ছে। তবে বৃষ্টি হলে জেলেদের জালে আরো বেশি ইলিশ ধরা পড়বে বলে জানিয়েছেন মৎস্য বন্দর মালিক সমিতির এই নেতা।

শেকৃবির ফিশারিজ,একোয়াকালচার এন্ড মেরিন সায়েন্স অনুষদ এর বিভাগীয় চেয়ারম্যান, গবেষক মীর মোহাম্মদ আলী বলেন, ৬৫ দিনের অবরদ জেলেরা সঠিক ভাবে পালন করায় সাগরে ইলিশের উৎপাদন বেড়েছে এবং মাছের সাইজও বড় হয়েছে।

পটুয়াখালী জেলায় নিবন্ধিত জেলে রয়েছে ৪৮ হাজার। মৎস্য বিভাগের তথ্য মতে- নিবন্ধিত-অনিবন্ধিত মিলিয়ে- এ জেলায় মোট এক লাখেরও বেশি জেলে রয়েছে।

(Visited 1 times, 1 visits today)

 



সর্বশেষ সংবাদ